ট্রাম্প ও বেজোস এর দ্বন্ধে ৫ মিনিটে মাইক্রোসফট এর ক্ষতি ১৭০০ কোটি ডলার

যুক্তরাস্ট্রের একটি আদালত পেন্টগন এর সাথে মাইক্রোসফট এর জেডি চুক্তির ওপরে নিষেধাজ্ঞা দেয়ার পরে ই কয়েক মিনিটির মধ্যে ই মার্কিন প্রতিষ্ঠান টির শেয়ার বাজারে ক্ষতি হয়েছে ১৭০০ কোটি ডলার। বৃহস্পতিবারে আদালত স্থাগিত এর পরে ৫ মিনিটের মধ্যে শেয়ার বাজারের মূল্যঃ ১৮৫ দশমিক ৪০ ডলার থেকে দাড়ায় ১৮৩.১৬ ডলার।

মাইক্রোসফট এর শেয়ার বাজারে সম্পদের পরিমান প্রায় ১ দশমিক ৪ ট্রিলিয়ন ডলার, কিন্তু বৃহস্পতিবারে তা প্রায় ১ শতাংশ কমে যায়।

এ্যামাজন প্রধান নির্বাহী জেফ বিজোস এর করা এক আবেদন এর প্রেক্ষিতে আদালত স্থাগিত ঘোষনা করা হয়। বেজোস অভিযোগ করেনঃ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ড্রাম্প এর ব্যক্তিগত রাগ ও ক্ষোভ এর কারনে পেন্টাগনের সাথে ১০ বিলিয়ন ক্লাউট এর চুক্তি পায় নি এ্যামাজন।

১০ বছরের জেডি প্রকল্পে মার্কিন সামরিক বাহিনীর সব শাখায় ক্লাউড ভিত্তিক তথ্য শেয়ার করার জন্য এ্যামাজন কে ই এগিয়ে রেখে ছিল বিশ্লেষকরা। এর কারন হলোঃ এ্যামাজন এর প্রতিষ্ঠান বর্তমানে সারা বিশ্বে এক প্রকার রাজত্ব করছে, তবে শেষ পর্যন্ত মাইক্রোসফট তাদের এই চুক্তি ভাগিয়ে নেয়।

জেফ বিজোস এর মালিকানাধীন সংবাদ মাধ্যম এর উপরে ট্রাম্প এর ক্ষোভ নতুন কিছু নয়, এই ক্ষোভের জন্য ই এ্যামাজন কে জেডি চুক্তি পেতে দেননি ট্রাম্প, আদালতে এমন অভিযোগ দায়ের করেছে এ্যামাজন প্রতিষ্ঠান।

এ্যামাজনের এই অভিযোগের কারনে জেডি চুক্তিতে অস্থায়ী স্থগিতাদেশ দেয়া হলে ও তবে এর শর্ত হিসেবে ৪২ মিলিয়ন ডলার দিতে হয়েছে এ্যামাজন কে। যদি কোন কারনে তাদের এই অভিযোগ মিথ্যা প্রমানিত হয় তাহলে ক্ষতিপূরন হিসেবে ঐ অর্থ রেখে দেয়া হবে।

Share this

Leave a Reply