পদত্যাগ করলো রাশিয়ার প্রধানমন্ত্রী সহ সকল মন্ত্রীসভা

রাশিয়ার প্রধানমন্ত্রী সহ সকল মন্ত্রিসভা হঠাৎ পদত্যাগ পত্র জমা দিয়ে পদত্যাগ করেছে, হঠাৎ এরকম অবস্থা দেখে অবাক বিশ্ব। প্রথমে রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদ পদত্যাগ পত্র জমা দেয় তবে এখন পর্যন্ত ও জানা যায় নি কে হবে বর্তমানে রাশিয়ার প্রধানমন্ত্রী, বুধবারে রাশিয়ার রুশ প্রেসিডেন্ট দেশটির সাংবিধানিক পরিবর্তন করার জন্য প্রস্তাব দিলে আচমকা এ ঘটনা ঘটে।

পুতিন জাতির উদ্দেশে একটি ভাষনে বলেনঃ রাশিয়ার অর্থনৈতিক অবস্থা ধীরে ধীরে পদন্নোতি হচ্ছে, দেশের সংবিধানের বেশ পরিবর্তন প্রয়োজন এবং প্রধানমন্ত্রী সহ অন্যন্য পদে ও নির্বাচন দেয়া উচিত।

এবং দেশের সাংবিধানিক পরিবর্তন করার জন্য জনগনের ভোট নেয়াটা জরুরি।

রুশ প্রেসিডেন্ট এর এমন বক্তব্য এর পরে দেশটির প্রধানমন্ত্রী প্রথমে পদত্যাগ পত্র জমা দেয় এরপরে ধীরে ধীরে গুরুত্বপূর্ন ব্যাক্তিবর্গরা ও পদত্যাগ পত্র জমা দিয়েছে।

সংবাদ পত্রের এক সূত্রে জানানো হয়েছেঃ দেশটিতে যেভাবে উন্নতি হওয়া প্রয়োজন সেভাবে উন্নতি হয় নি তাই পুতিন এমন সিদ্ধান্ত নিয়েছে।

তবে এদিকে রাশিয়ার প্রধানমন্ত্রী পদত্যাগ পত্র জমা দেয়ার পরে ই নিরাপত্তা পরিষদের প্রধান হিসেবে নিযুক্ত হয়েছে, রাশিয়ার সাংবিধানিক নিয়ম কেহ দু বারের বেশি ক্ষমতায় থাকতে পারবে না তাই এই সাংবিধানিক পরিবর্তন করতে চাচ্ছে ব্লাদিমার পাুতিন।

প্রায় দু দশক ধরে রাশিয়ার নেতা পুতিন তবে ২০২৪ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবেন এরপরে তাদের সংবিধানিক অনুযায়ী দু বারের বেশি থাকতে পারবে না। পুতিনের এই পদে না থাকা নিয়ে চলছে বিভিন্ন ধরনের ‍গুঞ্জন।

তবে যতক্ষন না সরকার গঠন হয় ততক্ষন পর্যন্ত বর্তমান সরকার ই ক্ষমতা বহাল থাকবে।

Share this

One thought on “পদত্যাগ করলো রাশিয়ার প্রধানমন্ত্রী সহ সকল মন্ত্রীসভা

Leave a Reply