মধ্যপ্রাচে ঐক্যের ডাক ইরানের সর্বোচ্চ নেতা খামেনির

মধ্য প্রাচ্যে বেশ কিছু দিন ধরে ই আক্রমনাত্মক ও হিংসাত্মক অবস্থা বিরাজ করতেছে এর মধ্যে ইরান এর সর্বোচ্চ নেতা আয়াতুল্লা্হ আলী খামেনি মধ্য প্রাচ্যে সকলকে ঐক্যের ডাক দিয়ে বলেন। বিদেশী শক্তির প্রভাব এড়াতে আমাদের ঐক্য বদ্ধ হতে হবে।

সম্প্রতি ইরান ও যুক্তরাস্ট্র এর মধ্যে যে উত্তেজনা বিরাজ করতেছে তার প্রতি ইঙ্গিত দিয়ে যুক্তরাস্ট্র এর অপশক্তি হতে এড়িয়ে চলার জন্য এই ডাক দিয়েছেন আয়াতুল্লাহ আলী খামেনি।

ইরানের একটি যাত্রীবাহী বিমানে ভূলবশত গুলি করার পরে ইরানের রাজধানী সহ বেশ কয়েকটি স্থানে চরম উত্তেজনা বিরাজ করতেছে। যার ফলে তার দেশে সঙ্কট আরো বৃদ্ধি পেয়েছে তাই সকল কে ঐক্যবদ্ধ হওয়ার জন্য এ আহ্ববান করেন ইরানী সর্বোচ্চ নেতা।

১২জানুয়ারী ইরানী আয়াতুল্লাহ আল খামেনী তার টুইট বার্তায় জানায়ঃ বর্তমান পরিস্থিতিতে বিভিন্ন দেশগুলির সাথে আগের চেয়ে সম্পর্ক আরো উন্নত করতে হবে। এবং তার সাথে সাথে বিদেশী শক্তি হতে দূরে থাকতে হবে।

এরই মধ্যে তার দেশে সরকারী বিরোধী আন্দোলন মাথা চড়া দিয়ে উঠেছে, ইরানী যাত্রীবাহী ইউক্রেনে ভূল বশত গুলি করে ধ্বংস করার পরে ই সরকার বিরোধী আন্দোলন শুরু হয়।

এমন কি সরকার বিরোধী পক্ষ সরকার পদত্যাগ এর জন্য ও দাবি জানিয়েছে, ইরানী বিশ্ববিদ্যালয় এর সামনে আন্দোলন কারীরা অবস্থান করে এসব স্লোগান দিচ্ছে।

অপরদিকে আমেরিকার প্রেসিডেন্ট: ডোনাল্ট ট্রাম্প সরকার বিরোধী আন্দোলন কে সমর্থন জানিয়ে বলেছেনঃ ইরানের প্রতি আহ্ববান বিক্ষোভ কারীদের কে হত্যা না করতে, এবং অন্য একটি টুইটে বলেনঃ বিক্ষোভ কারীদের কে হত্যা করবেন না বিশ্ব সব ই দেখছে বিশেষ করে আমেরিকা সব ই পর্যবেক্ষন করে।

আরো পড়ুনঃ আসছে ৩০ জানুয়ারী ঢাকা সিটিতে একদিনের সাধারন ছুটি

Share this

Leave a Reply